হিলারির ফ্যাশানে খালেদা, প্রচারেও,আশা ছিলো আবারো ঐতিহাসিক ছবির

untitledzzzzzzz

হারুন উর রশীদ:
ব্যাপারটা বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি’র চেয়ারপারসন খালেদা জিয়ার দিক থেকে ঘটেছে কিনা নিশ্চিত নয়। তবে হিলারি ক্লিনটনের দিক থেকে যে ঘটেছে তা পুরোপুরি নিশ্চিত। বিশেষ করে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের সময় হিলারি তাঁর ফ্যাশান আর নির্বাচনী প্রচারণায় ব্যবহার করেছেন খালেদা জিয়াকে। তবে তা এমন নয় যে খালেদা জিয়া হিলারির নির্বাচনী প্রচারণায় অংশ নিয়েছেন বা ফ্যাশান টিপস দিয়েছেন। বিষয়টি ঘটেছে অন্যভাবে।
যুক্তরাষ্ট্রের ভোগ ফ্যাশান মাগাজিন এবার সেখানকার প্রেসিডেন্ট নির্বাচনে হিলারি ক্লিনটনকে তাদের প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে অনুমোদন দেয়। ১৯ অক্টোবর তারা ‘Hillary Clinton’s Style Evolution, From the ’60s to Today’ শিরোনামে এক প্রতিবেদনে হিলারির শিক্ষার্থী জীবন থেকে, কর্ম ও রাজনৈতিক জীবন এবং প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে তার ফ্যাশানের সাবলীল ও মানানসই দিক তুলে ধরে। আর এমিলি ফার-এর সেই প্রতিবেদনে ২৪টি ছবির মধ্যে খালেদা জিয়ার সঙ্গে হিলারির একটি ছবিও স্থান পায়। ছবিটি ২০০২ সালের । তখন সিনেটর হিলারি তখনকার প্রধানমন্ত্রী খালেদা জিয়ার সঙ্গে নিউ ইয়র্কে দেখা করেছিলেন। ছবির ক্যাপশান‘Did Clinton plan to coordinate outfits with then–Prime Minister Begum Khaleda Zia of Bangladesh? Whether it was planned or accidental, her tangerine suit was a step in a bolder direction.’

অন্যদিকে এবারের মার্কিন নির্বাচনে ফার্ষ্ট লেডি মিশেল ওবামা হিলারির জন্য প্রচারনায় ছিলেন খুবই সক্রিয়। মিশেল ওবামার First Lady Michelle Obama on voting Hillary Clinton ভিডিও ট্রেলরটিতেও আছেন খালেদা জিয়াও। ১ মিনিটি ৫৬ সেকেন্ডের ওই ভিডিওতে কয়েক সেকেন্ড খালেদা জিয়ার সঙ্গে হিলারির সাক্ষাতের দৃশ্য দেখানো হয়। সেখানে মিশেল ওবামা আরাকানসাস ও যুক্তরাষ্ট্রের ফার্ষ্টলেডি হিসেবে হিলারির ভূমিকা তুলে ধরেন। তাই ধারণা করা যায় ভিডিও ফুটেজটি হিলারির ফার্ষ্টলেডি হিসেবে ঢাকা সফরের সময়। দেখা যায় তখনকার প্রধানমন্ত্রী খালেদা জিয়া হাত বাড়িয়ে হিলারিকে অভ্যর্থনা জানাচ্ছেন।


এর বাইরে বিএনপি নেতা ড. আসাদুজ্জামান  রিপন  ৬ নভেম্বর মার্কিন নির্বাচনের দু’দিন আগে খালেদা-হিলারির একটি যুগল ছবি তার ফেসবুকে পোস্ট করেন। আর তাতে বলেন,‘ ইনশাল্লাহ ২০১৭ সালে আবার বাংলাদেশের মানুষ খালেদা জিয়া ও হিলরি ক্লিনটনের এরকম ঐতিহাসিক ছবি দেখতে পাবেন।

asaduzzaman

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s