‘প্রথম আলো’র দু:খ প্রকাশ, কপি-পেস্ট কলাম প্রত্যাহার, তারপর?

pr

হারুন উর রশীদ:
কপি-পেস্ট কলাম ছেপে অবশেষে দু:খ প্রকাশ করেছে দেশের শীর্ষ দৈনিক প্রথম আলো। মঙ্গলবার সন্ধ্যায় প্রথম আলোর অনলাইন সংস্করণে ‘পাঠকদের প্রতি’ শিরোনামে এই দু:খ প্রকাশ করে বলা হয়, ‘হিলারি ও ট্রাম্প দুজনকেই অপছন্দ!’ এবং ‘যেভাবে ফ্লোরিডা জয়-পরাজয় গড়ে দিল’ শিরোনামে যথাক্রমে ৮ ও ১৯ নভেম্বর ২০১৬ তারিখে প্রথম আলোতে দুটি উপসম্পাদকীয় রচনা প্রকাশিত হয়েছিল। লেখা দুটিতে মৌলিকতার সমস্যা থাকায় প্রথম আলোর অনলাইন ও ই-পেপার সংস্করণ থেকে প্রত্যাহার করে নেওয়া হলো। অনভিপ্রেত এ ঘটনার জন্য আমরা দুঃখিত।
সাংবাদিক হারুন উর রশীদ-এর ব্যক্তিগত ব্লগ ‘প্রেস ইনসাইট’-এ প্রথম আলোর কপি-পেস্ট কলাম নিয়ে একটি লেখা প্রকাশের সাত ঘন্টার মাথায় প্রথম আলো দু:খ প্রকাশ করে তাদের এই সিদ্ধান্তের কথা জানালো। তবে প্রিন্ট এডিশন থেকে কপি-পেস্ট কলাম প্রত্যাহার ও দু:খ প্রকাশ করবে কিনা প্রথম আলো তা কিছু জানায়নি তারা। একই সঙ্গে কপি-পেস্টের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেয়া হয়েছে তা এখনো প্রথম আলো জানায়নি।

readers
যে কারণে দু:খ প্রকাশ করলো প্রথম আলো
ভারতের ইন্ডিয়া টাইমস ডট কম-এর ‘এই সময়’-এ একটি কলাম ছাপা হয় গত ১২ নভেম্বর। শিরোনাম- আবেগে টোকা মেরে ফ্লোরিডায় ‘ট্রাম্পেট’। এর লেখক ফ্লোরিডার ট্যাম্পা থেকে অন্বেষা।
আর বাংলাদেশের দৈনিক প্রথম আলোতে ছয় দিন পর ১৯ নভেম্বর একটি কলাম ছাপা হয় যার শিরোনাম-যেভাবে ফ্লোরিডা জয় পরাজয় গড়ে দিলো। এর লেখক ফ্লোরিডার ট্যাম্পা থেকে রোজিনা ইসলাম।
‘এই সময়’-এর ছয় দিন পর ‘প্রথম আলো’র কলামটি ছাপা হলেও প্রথম আলোর কলামটির তৃতীয় প্যারা থেকে শেষ লাইন পর্যন্ত হবহু মিলে যায় ‘এই সময়’-এর কলামের সঙ্গে। এমনকি দাঁড়ি-কমা -সেমিকোলন সব কিছু।
প্রথম আলো তাদের অনুসন্ধানে পরে আারো একটি কপি-পেস্ট কলাম পায়। যার শিরোনাম ‘হিলারি ও ট্রাম্প দুজনকেই অপছন্দ!’
আরো পড়ুন..
কপি-পেস্টের কাঠগড়ায় শীর্ষ দৈনিক ‘প্রথম আলো’?

One thought on “‘প্রথম আলো’র দু:খ প্রকাশ, কপি-পেস্ট কলাম প্রত্যাহার, তারপর?

  1. Pingback: রোজিনা যা করেছে আমি তা করতাম না: অন্বেষা ব্যানার্জী | Press Insight

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s